দূর্গা পূজা উদযাপনে বিদেশে যেন মিনি বেঙ্গল

নিউইয়র্ক এবং নিউ জার্সির এই দুর্গা পূজা অনুষ্ঠানগুলি এই বছরের এই সময় উত্তর-পূর্ব উপকূলকে একটি মিনি বেঙ্গলে পরিণত করে।2023 সালের অক্টোবরে দুর্গাপূজা হল সবচেয়ে বড় এবং প্রতীক্ষিত ভারতীয় উত্সবগুলির মধ্যে একটি৷ এটি ভারতের বাংলা রাজ্যের সবচেয়ে দর্শনীয় উদযাপন ৷ তবে বাঙালিরা বিশ্বের যেখানেই থাকুক না কেন উৎসবটি সমান উৎসাহে পালিত হয়। নিউ জার্সি এবং নিউইয়র্কে প্রায় দুই ডজন দুর্গা পূজা অনুষ্ঠান বছরের এই সময় সাংস্কৃতিক উচ্ছ্বাসের সাথে উত্তর-পূর্ব খরচকে একটি মিনি বাংলায় রূপান্তরিত করে । নিউইয়র্ক এবং নিউ জার্সি জুড়ে বাঙালি অ্যাসোসিয়েশনগুলি কয়েক মাস আগে প্রস্তুতি শুরু করেছিল, যাতে তাদের গৃহীত বাড়িতে উত্সব আনন্দ এবং আনন্দের কম না হয়। তারা বাড়ি থেকে দূরে থাকতে পারে, কিন্তু মা দুর্গার আশীর্বাদ, ভোগের খিচুড়ির আনন্দ , ঢাকের স্পন্দন, ধুনুচি নাচ এবং পরমানন্দ ছাড়া বাঁচতে পারে না। জেনে নিন কয়েকটি নিউইয়র্কের বিখ্যাত দূর্গা পূজা সম্পর্কে –

সংস্কৃতি দুর্গা পূজা 2023: বাফেলো, নিউ ইয়র্ক

সংস্কৃতি, বাফেলোর একটি বাঙালি সাংস্কৃতিক সংস্থা, নিউ ইয়র্কের অন্যতম সেরা এবং প্রাচীনতম দুর্গাপূজা উদযাপন । 1974-75 সালে প্রতিষ্ঠিত, সংস্কৃতি দুর্গাপূজা হল উত্তর-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবাসী বাঙালিদের বর্তমান প্রজন্মের জন্য একটি সাংস্কৃতিক প্ল্যাটফর্ম যা ভারত থেকে হাজার হাজার মাইল দূরে তাদের ঐতিহ্য, সাহিত্য এবং ঐতিহ্যের সাথে চেষ্টা করে। সংস্কৃতি অন্যান্য উত্সবগুলিও সমান উত্সাহের সাথে উদযাপন করে। তাদের দুর্গাপূজা উদযাপনটি বিগত বছরগুলিতে পূর্ণ দাস বাউল এবং ভূপেন হাজারিকার মতো প্রখ্যাত পারফর্মিং শিল্পীদের দ্বারা অনুগ্রহপূর্বক ছিল।

ইস্ট কোস্ট দুর্গা পূজা সমিতি, নিউ ইয়র্ক

ইস্ট কোস্ট দুর্গা পূজা অ্যাসোসিয়েশন (ইসিডিপিএ), উত্তর আমেরিকার প্রাচীনতম বাঙালি সম্প্রদায়, নিউ ইয়র্কের দুর্গা পূজা অনুষ্ঠানের সেরা হিসেবে তাদের উদযাপনের জন্য স্বীকৃত। মেয়র এরিক অ্যাডামস 2019 সালে ব্রুকলিনের বরোতে নিজেদের এবং অন্যান্য জাতিগত সম্প্রদায়ের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরিতে তাদের অবদানের স্বীকৃতি দিয়ে তাদের একটি উদ্ধৃতি প্রদান করেন। বিগত বছরের মতো, ECDPA দুর্গাপূজা 2023-এ শিশুদের প্রতিভা প্রদর্শন সহ সাংস্কৃতিক অনুষ্ঠানের একটি লাইন আপ রয়েছে।

নিউইয়র্ক কালী মন্দির দুর্গাপূজা, বাল্ডউইন

নিউইয়র্কের সবচেয়ে ঐতিহ্যবাহী দুর্গা পূজা অনুষ্ঠানগুলোর মধ্যে একটি হল বাল্ডউইনের নিউইয়র্ক কালী মন্দির। কলকাতার দক্ষিণেশ্বর কালী মন্দির থেকে অনুপ্রাণিত হয়ে , NYKM হল দেবী কালীর আবাসস্থল যাকে বাঙালি এবং অন্যান্য ভারতীয় সম্প্রদায়ের লোকেরা পূজা করে। 2005 সালে প্রতিষ্ঠিত, মন্দিরটি একটি সম্প্রদায়ের সংগঠন হিসাবে দ্বিগুণ হয়ে ওঠে এবং নিউ ইয়ক মেট্রোপলিটন এলাকায় বহু পুরনো বাঙালি সাংস্কৃতিক ঐতিহ্যকে রক্ষা করতে সাহায্য করে। NY JFK আন্তর্জাতিক বিমানবন্দরের নিকটে অবস্থিত, মন্দিরে সমস্ত বয়সের জন্য একটি ভাল মজুত গ্রন্থাগার রয়েছে। যারা স্বেচ্ছাসেবী করতে আগ্রহী তারা এই দুর্গা পূজা মন্দিরে সেবা করতে পারেন।

বেঙ্গলি কালচারাল সোসাইটি দুর্গা পূজা 2023: সাউথ জার্সি

নিউ জার্সির দুর্গা পূজার অনুষ্ঠানগুলোর মধ্যে, বেঙ্গলি কালচারাল সোসাইটির উদযাপন খাবার, মজা এবং উল্লাসের চেয়ে অনেক বেশি। বরং এটি আমেরিকার মাটিতে বাংলার সমৃদ্ধ সাংস্কৃতিক ও সাহিত্যিক ঐতিহ্যের প্রতিচ্ছবি। 1978 সালে প্রতিষ্ঠিত, বেঙ্গলি কালচারাল সোসাইটি শুধুমাত্র প্রাচীনতম বাঙালি প্রবাসী সমিতিগুলির মধ্যে একটি নয়, একটি জনহিতকর সংগঠনও। তারা প্রতি বছর তাদের নিজস্ব ম্যাগাজিন সংস্কৃতি প্রকাশ করে এবং তাদের তরুণদের জন্য এবং ভাষা শিখতে আগ্রহীদের জন্য একটি বাংলা ভাষা স্কুল চালায়। পূজার প্রতিটি দিন একটি খাঁটি বাঙালি সম্প্রদায়ের নৈশভোজে শেষ হবে।

নিউ জার্সির প্লেইনসবোরোতে ত্রিনয়নী দুর্গাপূজা

এটি নিউ জার্সির সবচেয়ে প্রত্যাশিত দুর্গা পূজা উদযাপনগুলির মধ্যে একটি। ভারতের সমৃদ্ধ শিল্প ও সংস্কৃতিকে উন্নীত করার লক্ষ্যে 2022 সালে প্রতিষ্ঠিত একটি অলাভজনক সংস্থা, ত্রিনয়নীর উদ্বোধনী দুর্গাপূজা ছিল সম্প্রদায়ের সদস্যদের দ্বারা তৈরি একটি অভ্যন্তরীণ প্রোটিমা (মূর্তি) পূজা করার মতো প্রথম অনুষ্ঠান । এটি 2022 সালে ত্রিস্টেটের সেরা 25টি দুর্গাপূজার তালিকায় তৃতীয় স্থানও পেয়েছে৷ এই বছর, ত্রিনয়নী দুর্গাপূজা আপনাকে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বাঙালি ভোজের মাধ্যমে একটি স্মরণীয় বছর উপহার দেবে৷ বিখ্যাত শহুরে লোকসংগীত গোষ্ঠী, ভূমি (২৮ তারিখে) এবং নতুন প্রজন্মের গায়ক সংবেদনশীল সৌনক চট্টোপাধ্যায় (২৯ তারিখে) দ্বারা পরিবেশিত বাদ্যযন্ত্রগুলি আপনাকে বাংলার ক্লাসিক এবং লোক সুরে নিমগ্ন করবে। নিবন্ধন ইতিমধ্যে তাদের ওয়েবসাইটে খোলা আছে।