পুজোর চার দিন যারা উপবাস করেন তাদের জন্য খুবই প্রয়োজনীয় এই রেসিপি

newsbazar 24 :পুজোর রেসিপি ।দুর্গ পুজোর চার দিন যারা উপবাস করেন তাদের জন্য খুবই প্রয়োজনীয় এই রেসিপি

দুর্গাপুজো আগত প্রায়। করোনা পরিস্থিতির মধ্যে  মানুষ নিজের সামর্থ্য অনুযায়ী  উৎসবের আয়োজন করে। উৎসবের দিনগুলোয় বহু মানুষই উপবাস করে থাকেন পুজো শেষ না হওয়া পর্যন্ত। পুজো দেওয়ার পর উপবাস ভঙ্গ করেন।

এই সময়ে হালকা খাবার খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। এর জন্য দরকার হালকা সহজপাচ্য খাবার  এবং স্বাস্থ্যের জন্যও দারুণ উপকারী।

উপোসের জন্য  পুজোর দিনগুলোয় সাবুদানার খিচুড়ি । গরম গরম সাবুদানার হালুয়া অতি পুষ্টিকর। তৈরি করাও সহজ আবার স্বাস্থ্যের জন্যও উপকারী।

সাবুদানার হালুয়া তৈরি করার জন প্রয়োজন -এক কাপ সাবুদানা।অর্ধেক কাপ চিনি। ৪ চামচ ঘি।।দশটা আমন্ড বাদাম। দশটা কাজু বাদাম। দুধে ভেজানো জাফরান‌।

 সাবুদানার হালুয়া তৈরী করার জন্য–

প্রথমে সাবুদানা ভালো করে জলে ধুয়ে এক ঘণ্টা রেখে দিন। এবার একটি কড়াইতে ঘি গরম করুন। ঘি গরম হলে তাতে জল ঝরিয়ে রাখা সাবুদানা দিয়ে দিন। মাঝারি আঁচে সামান্য ভেজে নিতে হবে। সাবুদানা ভালো করে ভাজা হয়ে গেলে তাতে ২ কাপ জল দিয়ে ফুটতে দিন।  জলের সঙ্গে ভালো করে সাবুদানা ফুটে গলে যেতে দিতে হবে। মাঝারি আঁচে রান্না করুন। তাতে কড়াইতে লেগে যাবে না।  সাবুদানা যখন সঠিকভাবে রান্না হয়ে যাবে, তখন তাতে চিনি এবং জাফরান দিয়ে দিন।  চিনি গলে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এবার আমন্ড বাদাম এবং কাজু বাদাম ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে কড়াইতে দিয়ে দিন। অল্প আঁচে রান্না করতে থাকুন। সমস্ত উপকরণ ভালো করে মিশে ঘন হয়ে গেলে নামিয়ে গরম গরম খান।