কলকাতার সেলিব্রিটি মল্লিক বাড়ির পুজো এবার ১০০ বছরে

newsbazar 24 : দক্ষিণ কলকাতার ভবানীপুরের মল্লিক বাড়ির পুজো এ বছর ১০০ বছরে পা দিল। এই বাড়ির পুজো দেখতে দেশের ছাড়াও দেশের বাইরে থেকেও লোকজন আসেন। মল্লিক বাড়ির ছেলে অভিনেতা রঞ্জিত মল্লিক এবং তাঁর মেয়ে অভিনেত্রী কোয়েল মল্লিক। এবছর মল্লিক বাড়িতে নতুন অতিথি এসেছেন কোয়েল মল্লিকের পুত্র কবীর।

কলকাতার পুজো বলতে একদিকে বারোয়ারি-সার্বজীনন ক্লাবের পুজোগুলো। যেখানে থাকে থিমের বাহার, বিরাট ঝাঁ চকচকে মণ্ডপ, ঘাড় উঁচু করে দেখা বিশাল প্রতিমা।  পাশাপাশি এ শহরেরই প্রাণপুজো বলতে বাড়ির পুজোকেই বোঝায়। ছোটখাটো ছিমছাম পুজো অথচ বড্ড আন্তরিক। সব বাড়ির পুজোয় বারোয়ারির মতো তেমন জাঁকজমক না থাকলেও থাকে অন্যরকম আনন্দ। ছোট প্রতিমা কিন্তু তাঁকে দেখলে ভক্তিতে মাথা নুইয়ে আসে। তেমনই কলকাতার মল্লিক বাড়ির পুজো। এই বনেদি বাড়ির পুজো এ বছর  ১০০ বছরে পা দিল।

এই পুজো দেখতে শুধু কলকাতা বা শহরতলিই নয় এমনকী দেশের বাইরে থেকেও লোকজন আসেন। মল্লিক বাড়ির ছেলে অভিনেতা রঞ্জিত মল্লিক এবং তাঁর মেয়ে অভিনেত্রী কোয়েল মল্লিক। তাই এই পুজোর গ্ল্যামারই আলাদা। মল্লিক বাড়ি সূত্রে জানা যায়, এই পুজোয় তাঁদের সব আত্মীয় স্বজনেরা আসেন। এমনকী যাঁরা আমেরিকা, লন্ডনে থাকেন এমন আত্মীয়েরাও আসেন সকলে। শুধু আত্মীয় না অনাত্মীয়েরাও আসেন। তারাও এ পুজোকে আপন করে নিয়েছেন। এ বাড়ির পুজোর কাজে হাত লাগান বাড়ির সব সদস্যেরা। তখন আর কেউ সেলেব্রিটি থাকেন না। সবাই যেন এক হয়ে মিলেমিশে সাধারণ হয়ে যান। এ বছরও নিষ্ঠা ভরে ষষ্ঠীপুজো, সপ্তমী পুজো, অষ্টমীর কুমারী পুজো, নবমীর সন্ধি পুজো সবই হবে নিয়ম মেনে। জানা গেল, খাবারের ও ভোগের দায়িত্বে থাকেন রঞ্জিত মল্লিকের স্ত্রী।